বাংলাদেশ স্কাউটস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ ডিসেম্বর ২০১৫

জনগনের দোরগোড়ায় স্কাউটিং


প্রকাশন তারিখ : 2015-12-14

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, ১৩ ডিসেম্বর (রবিবার) প্রধানমন্ত্রীর কার্যালয়স্থ করবী হলে বাংলাদেশ স্কাউটস এর সাথে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে পরিচালিত সার্ভিস ইনোভেশন ফান্ডের ৬ষ্ঠ পর্বের বিজয়ী হিসেবে একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। ‘জনগনের দোরগোড়ায় স্কাউটিং’ শিরোনামে বাংলাদেশ স্কাউটস এর আইসিটি বিভাগের উদ্যোগে দাখিলকৃত প্রকল্পটি ৬ষ্ঠ পর্বে ২৪০টি উদ্ভবনী আইডিয়া থেকে যাচাই-বছাই শেষে অনুমোদনকৃত ৩০টি উদ্ভাবনী প্রকল্পের মধ্যে অন্তর্ভূক্ত হয়।

দাখিলকৃত প্রকল্পের উদ্দ্যেশ্য হচ্ছে বাংলাদেশ স্কাউটস এর সকল স্তরের সদস্যগনকে নিয়ে আধুনিক মানের একটি স্কাউট ডাটাবেজ তৈরি। অনলাইন ডাটাবেজে অবস্থিত একটি স্কাউট সেবা পোর্টালের মাধ্যমে সাধারণ জনগনসহ সরকারি/বেসরকারি বিভিন্ন সংস্থা অনলাইন আবেদনের মাধ্যমে চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের স্কাউট সেবা (যেমন: রক্তদান, ডিজাস্টার রেসপঞ্জ, ত্রাণ ও শীতবস্ত্র বিতরণ ইত্যাদি) পাবেন। একই সাথে এটিকে একটি দেশের সর্ববৃহৎ ভলিন্টিয়ারস ডাটাবেজ হিসেবে দেশের যে কোন দুর্যেোগে ব্যবহার করা সম্ভব হবে। স্কাউট সদস্যগন সেবা প্রদানের পাশাপাশি স্কাউট আইডি কার্ড প্রাপ্তি, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইভেন্টে অংশগ্রহণের আবেদন, অ্যাওয়ার্ড এর আবেদন, ব্লাডব্যাংক, নিজের স্কাউটিং প্রোফাইল তৈরি ইত্যাদি কাজে প্রস্তাবিত অনলাইন ডাটাবেজটি ব্যবহার করতে পারবেন।

চুক্তিপদত্রে এটুআই প্রোগ্রামের পক্ষ থেকে এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং ডাইরেক্টর (ইনোভেশন) জনাব মোঃ মোস্তাফিজুর রহমান স্বাক্ষর করেন। বাংলাদেশ স্কাউটস এর পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশ স্কাউটস এর নির্বাহী পরিচালক এবং প্রকল্পের ইনোভেটর ও সহকারি পরিচালক (আইসিটি)।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাস্তাবয়নকারি ব্যক্তি এবং প্রতিষ্ঠানগুলোকে প্রকল্প বাস্তবায়ন কৌশল, বেইজলাইন সার্ভে, টিসিভি নির্ধারণ, বাস্তবায়নকালীন সম্ভাব্য বাধা এবং তা অতিক্রমের উপায়, ট্যাকনিক্যাল স্প্যাসিফিকেশন নির্ধারণ, আর্থিক এবং ক্রয়সংক্রান্ত বিষয়সহ প্রকল্পগুলোতে প্রত্যাশিত সাফল্য অর্জনে করণীয় সম্পর্কে একটি সম্মক ধারণা প্রদান করা হয়। উল্লেখ্য যে, সার্ভিস ইনোভেশন ফান্ডের জন্য যে কোন সময় যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান একের অধিক আইডিয়া নিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

উক্ত অনুষ্ঠানে মুখ্য সচিব মহোদয় জনাব আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব জনাব সুরাইয়া বেগমসহ কার্যালয়ের গন্যমান্য ব্যক্তিবর্গ, বিভ্ন্নি মন্ত্রণালয়ের চিফ ইনোভেশন অফিসার, ইনোভেশন অফিসার অনুদানপ্রাপ্ত প্রকল্পের উদ্ভাবক এবং প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।


Share with :
Facebook Facebook